হট লাইন : 01310426011

জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড , বাংলাদেশ

المجلس التعليمي للمدارس القومية بنجلاديش

সর্বশেষ বার্তা:  

কওমী মাদরাসার ঐতিহ্য ফিরিয়ে আনা সময়ের দাবী : জাতীয় কওমী শিক্ষাবোর্ড

Thumbnail

কওমী মাদরাসার ইতিহাস ঐতিহ্য ফিরিয়ে এনে আকাবির আসলাফের নীতি আর্দশের আলোকে মাদরাসা পরিচলানা এখন সময়ের দাবী। সহি তালিম তরবিয়ের মাধ্যমে সাহাবাওয়ালা মেজাজ, ফিকির ও আখলাক ছাত্রদের মধ্যে প্রতিষ্ঠিত করতে না পারলে সামনের দিনগুলো কওমীর জন্য ভয়ংকর হয়ে উঠবে বলে মন্তব্য করেছেন জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড এর জাতীয় পরিষদের সদস্যবৃন্দ। গতকাল সকাল ৯টা থেকে একটানা বিকেল ৫টা পর্যন্ত সাভারের আর রহমান কমপ্লেক্স মিলনায়তনে বোর্ডের জাতীয় পরিষদের দ্বীবার্ষিক সাধারন অধিবেবেশনে উপরোক্ত কথা গুলো বলেন দেশের বিভিন্ন জেলা থেকে আগত দ্বায়িত্বশীলবৃন্দ।
জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড এর চেয়ারম্যান দেশের খ্যাতিমান আলেমেদ্বীন শায়খুল হাদীস মাওলানা জিয়া বিন কাসেমের সভাপতিত্বে পূর্ব নিধারিত এই সম্মেলনে সারাদেশের ৬৪জেলা থেকে জাতীয় সাধারণ পরিষদের সদস্য শতাধিক কওমী মাদরাসার মুহতামিমগন অংশ গ্রহন করেন। সভার শুরুতেই দেশের শীর্ষ আলেমেদ্বীন দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারীর মুহতামিম আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুতে শোক প্রস্তাব গৃহিত হয়। বোর্ডের উলামায়ে কেরাম তাজিয়া প্রকাশ করে বিশেষ দোয়া করেন। এসময় তারা বলেন উস্তাদুল উলামা আল্লামা শাহ আহমদ শফী রহ এর আজীবনের সাধনা ছিল ইলমে ওহির ধারাকে সমন্বিত করা। কওমী মাদারাসার তালিম ও তরবিয়তকে উন্নত করে হক্কানী আলেম তৈরী করা। আমাদের আজকের এই ইলম চর্চার আর্দশিক এই লড়াই ইসালে সওয়াব হিসাবে হযরতের কবরে পৌছে যাবে বলে আমরা আশা করি। তারা আরো বলেন, কওমী মাদরাসা তার নিজেস্ব স্বকীয়তা ইতিহাস ঐতিহ্যভুলে যে পথে এগুচ্ছে তা দুঃখজনক। যারা কওমী অঙ্গন নিয়ে দুর্নীতি করছেন এবং যারা দুর্নীতির ঠেকানোর নামে উস্তাদের সাথে বেয়াদবী করছে,নববী বাগান মাদারাসা ভাঙ্গচুর করে কওমী অঙ্গনকে কলংকিত করেছে উভয়ই আকাবির আসলাফ ও দেওবন্দি ধারার আদর্শ থেকে বিচ্যুত। তাদের করালগ্রাস থেকে আমাদের আকাবিরদের মহান আমানত কওমী মাদরাসাকে রক্ষা করে সহি তালিম তরবিয়ত ও কওমীর স্বকীয়তা রক্ষা করা এখন আহলে হক উলামায়ে কেরামের উপর ফরজ দ্বায়িত্ব। এথেকে পিছপা হওয়ার বা বসে থাকার কোন সুযোগ নেই। উম্মতে মুসলিমার লক্ষ লক্ষ ত্বোলাবাদের তালিম তরবিয়তের এই আমানতকে যারা ধ্বংসের পায়তারা করছে তাদের চিহ্নিত করতে হবে, এরা দেশ জাতী ও মিল্লতের শত্রু। এদের করালগ্রাস থেকে মাদরাসা ও দ্বীনী ইলমকে উদ্ধার করতে না পারলে আগামি দিনে আরো ভয়াবহ পরিস্থিতি তৈরী হবে। বৈঠকে সাধারন আলোচনা ছাড়া বোর্ডের সংবিধান, সিলেবাস ইত্যাদি বিষয়ে বিশেষ পর্যালোচনা অনুষ্ঠিত হয়। জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড এর মহাপরিচালক মুফতী সৈয়দ উসামা ইসলামের সঞ্চালনায় উদ্বোধনী বক্তব্য রাখেন, বোর্ডের অর্থ ও পরিকল্পনা বিষয়ক পরিচালক কাকরাইল মসজিদের সম্মানীত ইমাম মুফতী আজীমুদ্দীন। বোর্ডের গঠনতন্ত্র নিয়ে পর্যালোচনা করেন বিশিষ্ট লেখক ও গবেষক জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড এর শিক্ষা সিলেবাস গবেষনা বিষয়ক পরিচালক মাওলানা হাকীম সৈয়দ আনোয়ার আবদুল্লাহ।
আলোচনায় অংশগ্রহন করেন বিশিষ্ট আলেমেদ্বীন শায়খুল হাদীস মাওলানা আবদুল্লাহ চাদপুর, মুফতী ইয়াহিয়া মাহমুদ কুমিল্লাহ, ঢাকা বিভাগের পরিচালক মাওলানা জিয়াউর রহমান, চট্টগ্রাম বিভাগের পরিচালক মাওলানা নূরুল আবসার, সিলেট বিভাগের পরিচালক মাওলানা মাওলানা আব্দুল করিম, রংপুর বিভাগের পরিচালক মাওলানা মুজাহিদ আহমদ, ময়মনসিংহ বিভাগের পরিচালক মাওলানা আসিফুর রহমান, খুলনা বিভাগের পরিচালক মাওলানা আব্দুর রহমান, রাজশাহী বিভাগের পরিচালক মাওলানা মুহসিন আহমদ, বরিশাল বিভাগের পরিচালক মাওলানা মামুনুর রশিদ। আলোচনায় অংশ নেন, মাওলানাা আব্দুল আজিম চট্টগ্রাম, মাওলানা ড. বশির উল্লাহ মানিকগঞ্জ, বোর্ডের তথ্য প্রযুক্তি বিষয়ক পরিচালক মাওলানা মুআজ বিন নূর, মাওলানা আব্দুল কদ্দুস সিলেট, মাওলানা সাদ বিন মুজ্জাম্মিল কক্সবাজার, মাওলানা জিয়াউর রহমান নিলফামারী,মাওললানা রুহুল আমীন ঢাকুবী, মাওলানা মুনির আহমদ কুষ্টিয়া, মাওলানা মাজহারুল ইসলাম রংপুর, বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রক মুফতী শফীউল্লাহ প্রমূখ। শিক্ষাবিদের মধ্যে আলোচক অংশ নেন হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসার ড.আব্দুল হাকীম, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.মাহমুদুর রহমান, সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজিবী আইনবিদ এডভোকেট আব্দুল কুদ্দুস বাদল ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসার ড. রহমত উল্লাহ ও অধ্যাপক ড.মুজিবুর রহমান। এছাড়া বোর্ডের গঠনতন্ত্র, সিলেবাস ও আইটি বিষয়ক আলোচনায় বিভিন্ন জেলার দ্বায়িত্বশীল উলামায়ে কেরাম পর্যালোচনায় অংশগ্রহণ করেন। বাদ আছর মাদরাসায়ে উলুমে দ্বীনীয়া কাকরাইল এর সাবেক সিনিয়র উস্তাদ, মুবাল্লীগে ইসলাম মাওলানা সাইফুল্লাহ বিন নূরীর দোয়ার মাধ্যমে বার্ষিক সাধারন সভা সমাপ্তি হয়।

বি.দ্র: জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড এর ওয়েব সাইটির ডেভোলপমেন্ট কাজ চলামান আছে।